খুলনা, বাংলাদেশ | ১৬ আষাঢ়, ১৪৩১ | ৩০ জুন, ২০২৪

Breaking News

  দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত
  নেপালে ভয়াবহ ভূমিধসে নিহত ৯
  ময়মনসিংহের ভালুকায় বালুবোঝাই ট্রাকে পরিবহনের ধাক্কায় বাসচালক নিহত

বাংলাদেশ যখন অর্থনৈতিকভাবে অস্থিতিশীল ছিল তখনই এগিয়ে আসেন ইউনূস : ম্যাগসাইসাই এওয়ার্ড ফাউন্ডেশন

গেজেট ডেস্ক

সারা বিশ্ব ভুল পথে চলছে। সভ্যতাকে ভুল পথে পরিচালিত করা হয়েছে। এই সভ্যতা মানুষকে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে। বেঁচে থাকতে হলে চাই নতুন সভ্যতা। ১৪ তম সামাজিক ব্যবসা সম্মেলনে দেয়া বক্তব্যে সামাজিক ব্যবসা ধারণার প্রবর্তক, নোবেল বিজয়ী অর্থনীতিবিদ, প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস এমন কথা বলেছেন।

শান্তিতে নোবেল বিজয়ী ইয়েমেনের তাওয়াক্কুল কারমান বলেন, বিশ্বের বিভিন্ন জায়গায় বিচার ব্যবস্থাকে মানুষের হয়রানির কাজে ব্যবহার করা হচ্ছে। সারা বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাওয়া প্রফেসর ইউনূসের বিরুদ্ধে যেমন তার নিজ দেশে মামলা দেয়া হয়েছে। গাজায় গণহত্যা চালানো হচ্ছে- মন্তব্য করে তিনি সেখানে এই মুহূর্তে তা বন্ধের দাবি জানান।।

১৯৮৪ সালে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূসের এশিয়ার নোবেলখ্যাত ‘রামোন ম্যাগসাইসাই ‘ পুরস্কার পাওয়ার কথা স্মরণ করে রামোন ম্যাগসাইসাই এওয়ার্ড ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট সুজানা বি. আফনান তার ভূয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশ যখন অর্থনৈতিকভাবে অস্থিতিশীল ছিল তখনই এগিয়ে আসেন প্রফেসর ইউনূস। শুধু বাংলাদেশ নয়, বিশ্বজুড়ে কোটি কোটি মানুষের জীবন বদলে দিয়েছেন তিনি।

উল্লেখ্য, ইউনূস সেন্টার এবং ফিলিপাইন ভিত্তিক নেগ্রোস ওইমেন ফর টুমরো ফাউন্ডেশন (এনডব্লিউটিএফ) এর সৌজন্যে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় অনুষ্ঠিত হচ্ছে ১৪তম সামাজিক ব্যবসা দিবস। এ বছর উক্ত দিবসের প্রতিপাদ্য বিষয় ‘সোশ্যাল বিজনেস: এন এক্সিট রুট ফ্রম দ্য কারেন্ট সেল্ফ-ডেস্ট্রাকটিভ সিভিলাইজেশন’।

দুই দিনব্যাপী (২৭ এবং ২৮ জুন) সম্মেলনের প্রথম দিন (বৃহস্পতিবার) স্বাগত বক্তব্য রাখেন ইউনূস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ। বিশ্বের প্রায় ৩০টি দেশ থেকে ৫০০ জনেরও বেশি অংশগ্রহণকারী সম্মেলনে অংশ নিচ্ছেন।

দুই দিনের সম্মেলনে সারা বিশ্বের ১১৫ জন বক্তার মধ্যে রয়েছেন ড. মুহাম্মদ ইউনূস, তাওয়াক্কুল কারমান, সুজানা বি. আফনান, দৃক এর ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলম, আলবুখারি ফাউন্ডেশন- মালয়েশিয়ার ট্রাস্টি শরিফাহ সোফিয়া আলবুখারি, চায়না ইউনাইটেড স্টেটস এক্সচেঞ্জ ফাউন্ডেশন প্রেসিডেন্ট জেমস চাউ, নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রফেসর আব্দুল হান্নান চৌধুরী, যুক্তরাষ্ট্র ভিত্তিক লেখক এলেক্স কাউন্টস, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক- এডিবির ভাইস প্রেসিডেন্ট ভারগাব দাশগুপ্ত, এনডব্লিউটিএফ এর নির্বাহী পরিচালক সুজেট ড. গ্যাস্টন, সেন্টার ফর মাস এডুকেশন ইন সাইন্স- বাংলাদেশের প্রতিষ্ঠাতা-চেয়ার মোহাম্মদ ইব্রাহীম, গ্রামীণ আমেরিকা- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও সিইও আন্দ্রিয়া জাং, সান মাইক্রোসিস্টেমস ভারত এর সহ-প্রতিষ্ঠাতা ভিনোদ খোসলা, ড্যানোন কমিউনিটিস- ফ্রান্স এর ব্যবস্থাপনা পরিচালক ভ্যালেরি ম্যাজন, ব্রতীর প্রতিষ্ঠাতা শারমিন এস মুরশিদ, ইউ থিংক- চায়নার প্রতিষ্ঠাতা এলেক্স ওয়াং, গ্রামীণ চায়নার সহ প্রতিষ্ঠাতা ঘাও ঝান, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার তানিম হোসেইন শাওন প্রমুখ।

উল্লেখ্য, দুই দিনব্যাপী সামাজিক ব্যবসা সম্মেলনর পর ২৯ শে জুন একাডেমিয়া ডায়ালগ এবং থ্রি জিরো ক্লাব কনভেনশন অনুষ্ঠিত হবে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!